ফের হাতির উপদ্রব , ফসল নষ্ট : দিশাহারা কৃষকরা

31st October 2020 12:21 pm বাঁকুড়া
ফের হাতির উপদ্রব , ফসল নষ্ট : দিশাহারা কৃষকরা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :   হাতির উপদ্রব যেন কিছুতেই ওদের পিছু ছাড়ছে না । ব্যাপক ক্ষতির মুখে ধান চাষীরা ।  একদিকে বাড়িতে চলছে লক্ষ্মীপুজো  করোনা ময় পরিস্থিতিতে কোনো রকম ভাবে সারা রাত জেগে ওরা লক্ষ্মীপুজো সেরেছে । তবে আজও ওদের রাত জাগতে হবে কারন সারাবছরের পেটের ভাতটুকু রক্ষার তাগিদে ওরা রাত জাগবে । ওরা বাঁকুড়া জেলার বেলিয়াতোড় রেঞ্জ এলাকার হরিশ্চন্দ্রপুর , বৃন্দাবনপুর , সাগর কাটা সহ বেশ কয়েকটি গ্রামের কৃষকরা রাতের ঘুম ছুটেছে ওদের ।

বুনো হাতির হাত থেকে পাকা ধান রক্ষা করতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে চাষীদের । গত কয়েকদিন ধরে চল্লিশটি বুনো হাতির একটি দল দাপিয়ে বেড়াচ্ছে বেলিয়াতোড় জঙ্গলে । বিকেল হলে হাতির দল নেমে পড়ছে ধানের জমিতে একদিকে পাকা ধান হাতির দল খেয়ে নিচ্ছে অন্যদিকে পা দিয়ে পিষে নষ্ট করে দিচ্ছে । স্বাভাবিকভাবেই এই সমস্ত এলাকার ধান চাষিদের ব্যাপক ক্ষতির মুখে পড়তে হচ্ছে যেহেতু চাষবাস করে সারা বছর তাদের সংসার চলে । আর এমতাবস্থায় এভাবে পাকা ধানের ক্ষতি হলে আগামী দিনে ছেলে মেয়েদের নিয়ে সংসার চলবে কিভাবে তাই ভেবে কপালে পড়েছে চিন্তার ভাঁজ ।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।